রাজনাথের সঙ্গে বৈঠকে মোদীকে বার্তা দিতে পারেন মমতা

স্টাফ রিপোর্টার, কলকাতা: জাতীয় নিরাপত্তা এবং সীমান্তের পরিস্থিতি পর্যালোচনা করতে রাজ্যে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। আজ, সোমবার নবান্নে পূর্বাঞ্চলের রাজ্যগুলির মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন তিনি। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়াও বৈঠকে যোগ দেওয়ার কথা ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী রঘুবর দাস, বিহারের উপমুখ্যমন্ত্রী সুশীলকুমার মোদি এবং ওডিশার প্রতিনিধির।

ইষ্টার্ন জোনাল কাউন্সিলের বৈঠকে চার রাজ্যের অভ্যন্তরীণ নিরাপত্তা,বন্যা নিয়ন্ত্রণ, বিভিন্ন জলাধার সংস্কার ও আর্থিক বিষয় নিয়ে আলোচনা হবে। বৈঠকের দিকে নজর থাকবে সমস্ত রাজনৈতিক মহলের। এই গুরুত্বপূর্ণ আলোচনার ফাঁকে রাজনাথ সিংয়ের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় একান্ত বৈঠকে বসতে পারেন বলে জল্পনা শুরু হয়েছে।

– Advertisement –

গত ৭ ডিসেম্বর নবান্নে এ রকমই একটি বৈঠক হয়েছিল। সেই বৈঠক শেষ হওয়ার পরে রাজনাথ সিংয়ের সঙ্গে আলাদা কথা বলেন মমতা বন্দ্যোপাধ্যায়৷ প্রায় মিনিট পনেরো একান্ত বৈঠক হয় দুজনের মধ্যে। নবান্ন সূত্রে জানা গিয়েছিল, রোহিঙ্গা ইস্যু নিয়ে রাজনাথ সিংকে একটি স্মারকলিপি দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়৷এ বারও যদি মমতা-রাজনাথ আলাদা করে মুখোমুখি হন, তা হলে কথা হতে পারে অনেক বিষয় নিয়েই।

ওয়াকিবহাল মহল মনে করছে, দুজনের কথা হতে পারে প্রশাসনিক এবং রাজনৈতিক বিষয়ে। নরেন্দ্র মোদীর সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের বা মোদী সরকারের সঙ্গে মমতা সরকারের সঙ্ঘাত এই মুহূর্তে যে পর্যায়ে, তাতে প্রশাসনিক এবং রাজনৈতিক স্তরে নানা সমস্যার আবহ রয়েছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।

খোলামেলা আলোচনা ছাড়া সেই সব জটিলতা কাটানো কঠিন বলেই তাঁদের মত। রাজনাথ সিংহের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের ব্যক্তিগত সম্পর্কও ভালো৷ রাজনৈতিক মহল মনে করছে, রাজনাথের সঙ্গে মমতা আলাদা কথা বলার সুযোগ পেলে তাঁর মাধ্যমে কোনও বার্তা নরেন্দ্র মোদীকে তিনি অবশ্যই দেবেন৷

Advertisement

Leave a Reply

Your email address will not be published.