জেলা প্রশাসনের বিশেষ উদ্যোগ, জমির মিউটেশন মামলার নিষ্পত্তি

স্টাফ রিপোর্টার, বর্ধমান: জমির মিউটেশন সংক্রান্ত মামলাগুলির দ্রুত নিষ্পত্তি করার উদ্যোগ নিল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন৷ সোমবার এই বিষয়ে একটি সাংবাদিক বৈঠকের আয়োজন করেন জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব৷ এই বৈঠকে তিনি ছাড়াও হাজির ছিলেন জেলা ভূমি দফতরের অতিরিক্ত জেলাশাসক শশীকুমার চৌধুরী।

জানা গিয়েছে, আগামী ২ জানুয়ারি থেকে ২২ জানুয়ারি পর্যন্ত প্রতিটি ব্লক ভুমি দফতরে এই বিশেষ কর্মসূচি নেওয়া হয়েছে৷ এদিন জেলাশাসক জানিয়েছেন ২০১৮ সাল পর্যন্ত গোটা জেলায় এই সংক্রান্ত ৮০ হাজার ৪৭০ টি কেস অমীমাংসিত হয়ে রয়েছে। এই বিশেষ শিবিরের মাধ্যমে এই কেসগুলির নিষ্পত্তি করার উদ্যোগ নেওয়া হয়েছে। একইসঙ্গে নতুন যারা আবেদন করবে এই সময়কালের মধ্যে তাদেরও কেস মেটানোর চেষ্টা করা হবে।

Advertisement

আরও পড়ুন : ‘বিজেপি জেলা সভাপতির বাড়ি ভাঙচুরে জড়িত পুলিশ’

উল্লেখ্য, সম্প্রতি রাজ্য সরকার কৃষিজমির মিউটেশন এবং সেস মুকুব করেছেন। এই পক্ষকালব্যাপী বিশেষ শিবিরে কৃষিজমির মিউটেশন সংক্রান্ত নতুন আবেদনেরও মীমাংসা করা হবে। জেলাশাসক জানিয়েছেন, ২০১৭-২০১৮ সালে মোট ১ লক্ষ ৯৬ হাজার ৬৭১ মিউটেশন কেস জমা পড়ে। তারমধ্যে নিষ্পত্তি করা হয় ১ লক্ষ ৮৭ হাজার ৫৩৯। ২০১৮-২০১৯ সালে মিউটেশন বাবদ কেস জমা পড়ে ১ লক্ষ ২১ হাজার ৯৪৫টি। মেটানো হয় ১ লক্ষ ৩৮ হাজার ১২০ টি কেস।

তিনি জানিয়েছেন, ২০১৫ সালে ভূমি দফতরে সম্পূর্ণভাবে কমপিউটার প্রযুক্তি ব্যবহার করার পর ৮ লক্ষ ৬৫ হাজার ২৫১টি আবেদন জমা পড়ে। এরমধ্যে গত ১৫ ডিসেম্বরের মধ্যে নিষ্পত্তি করা হয় ৭ লক্ষ ৮৪ হাজার ৭৮১টি কেস। জেলাশাসক জানিয়েছেন, এই বিপুল সংখ্যক কেস নিষ্পত্তি না হওয়ার কারণ কোনো ক্ষেত্রে উভয় পক্ষ হাজির না হওয়া যেমন রয়েছে, তেমনি অনেক সময় ঠিকানার গড়মিল থাকায় নোটিশ পাঠানো হলেও তা সংশ্লিষ্ট ব্যক্তির কাছে সময়মতো না পৌঁছানোর মত ঘটনাও রয়েছে।

তিনি জানিয়েছেন, ২ জানুয়ারি থেকে ২২ জানুয়ারি গোটা জেলার পঞ্চায়েত ভিত্তিক নির্দিষ্ট দিনে এই মিউটিশেন সংক্রান্ত কাজ করা হবে।

Leave a Reply

Your email address will not be published.